শুক্রবার, ২৭ মার্চ, ২০২০

মসজিদে বাংলা ‍থুৎবা দিতে ও সুন্নত নামায পড়তে নিরুৎসাহিত করেছে


নিজস্ব প্রতিবেদক

কিছুদিন পূর্বে করোনাভাইরাসের কারণে বিশ্বের অনেক দেশেই মসজিদে নামাজ আদায়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে গণজমায়েত এড়িয়ে শুধু ফরজ নামাজ মসজিদে আদায় করতে বলা হয়েছে। সুন্নত ও নফল নামাজ ঘরে আদায় করতে অনুরোধ করেছেন আলেমরগন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সিনিয়র ইমাম ও খতিব মাওলানা মুহিব্বুল্লাহিল বাকি নদবী বলেন, জুমার দিন সাহাবীরা শুধু দুই রাকাত নামাজ মসজিদে এসে পড়তেন। বাকি সুন্নত ও নফল নামাজ ঘর থেকেই আদায় করে আসতেন। তাই দেশের এমন সংকটময় মুহূর্তে সবাইকে তা পালন করতে অনুরোধ করা হলো।

জুমার নামাজ আদায়ের ক্ষেত্রে খুতবার পর শুধু দুই রাকাত নামাজ মসজিদে আদায় করতে পরামর্শ দেয়া হয়েছে। দেশের অধিকাংশ মসজিদেই খুতবার আগে বাংলায় বয়ান দেয়া হয়। সেটি পরিহার করতে বলা হয়েছে। যেন অল্প সময়ের মধ্যে সবাই মসজিদ ত্যাগ করতে পারেন।

শাইখুল হাদিস ড. মুশতাক আহমদ (ইসলামিক ফাউন্ডেশন উপ-পরিচালক) বলেন, নিত্যপ্রয়োজন মেটাতে যেমন বাজার খোলা রাখা হয়েছে তেমনি মানুষের আধ্যাত্মিক চাহিদা মেটাতে মসজিদও খোলা রাখতে হবে। তবে করোনার সংক্রমণ ঠেকাতে মানুষকে নিয়ন্ত্রণের চেষ্টা করা যায়।
এক্ষেত্রে মসজিদে আসার আগে অবশ্যই আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিক নির্দেশনা মেনে আসতে হবে। নিজের পোশাক-পরিচ্ছদ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে সর্বোচ্চ নজর রাখতে হবে। আর যাদের ভাইরাসটির উপসর্গ দেখা দিয়েছে এবং কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তির পরিবারের সদস্যদের মসজিদে না আসতে উৎসাহ দেওয়া হয়েছে।
নিজের ঘর ও অঞ্চল থেকে অতীব প্রয়োজন ছাড়া বের না হওয়া। এবিষয়ে মহানবী সঃ এর হাদিস হল-
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমরা কোথাও মহামারির সংবাদ পাবে তখন সেদিকে যেও না। আর যদি তোমরা মহামারীতে আক্রান্ত ভূমিতে পূর্ব থেকেই অবস্থান করো তাহলে সেখান থেকে পালিয়ো না। (বুখারী: ৫৭৩৯, মুসলিম: ২২১৯)।
অলস সময়/রিপোটার



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: