বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০

বাঘা বাঘা ব্যক্তি ও প্রতিষ্ঠানের টুইটটার অ্যাকাউন্ট হ্যাকড

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক, আমাজনের সিইও জেফ বেজোস, অ্যাপল এরকম বেশ কয়েকটি বড় বড় প্রতিষ্ঠান ও বিখ্যাত ব্যক্তির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে।


বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবার (১৫ জুলাই) এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে ফেলে সাইবার স্ক্যামাররা। হ্যাকাররা এখন ক্রিপটোকারেন্সি বিটকয়েন (বিটিসি) দ্বিগুণ করে দেয়ার কথা বলে মানুষকে প্রলুব্ধ করছে। 

হ্যাকড অ্যাকাউন্টের তালিকায় আরো রয়েছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, উবার, বেনইয়ামিন নেতানিয়াহু, কিম কারদাশিয়ান, বিটকয়েন বিশেষজ্ঞ প্রতিষ্ঠানসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তি-প্রতিষ্ঠান।

এ ব্যাপারে টুইটারের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যাকাউন্টের নিরাপত্তা ভাঙার বিষয়টি সম্পর্কে তারা অবগত। তদন্ত চলছে। দ্রুতই ঠিক করার চেষ্টা করা হচ্ছে।

এদিকে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পর ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে টুইট করা বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। টুইটারের নিরাপত্তা টিম জানায়, নিরাপত্তা ভাঙার বিষয়ে পর্যবেক্ষণ ও তদন্ত চলতে থাকায় পাসওয়ার্ড রিসেট বা টুইট করা যাবে না।

হ্যাকড হওয়া প্রতিটি অ্যাকাউন্টে স্ক্যামাররা বার্তা দিয়েছে, ৩০ মিনিটের মধ্যে এক হাজার ডলার বিটকয়েন পাঠালে দ্বিগুণ ফেরত পাওয়া যাবে। এ অফার মাত্র ৩০ মিনিটের জন্য!

অনেকে এই ভুয়া টুইটের সঙ্গে পাঠানো ঠিকানায় ১ লাখ ১৬ হাজার ডলার পাঠিয়ে দিয়েছেন বলে জানা গেছে! 

তবে মজার ব্যাপার হলো, বড় বড় ব্যক্তি ও প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট হ্যাক হলেও ৮ কোটি ৩০ লাখ অনুসারী নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট স্ক্যামাররা স্পর্শও করেনি। 

এর আগে ২০১৭ সালে টুইটারে বড় বড় সংস্থার অ্যাকাউন্ট হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যাওয়ার ঘটনা ঘটে। এমনকি টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির অ্যাকাউন্টও হ্যাক করে বর্ণবাদী পোস্ট দেয়া হয়েছিল।

অথচ এখন পর্যন্ত টুইটার তার বাগ ধরে দেয়ার জন্য কয়েক লাখ ডলার শুধু বাউন্টি হিসেবেই খরচ করেছে!

বণিক বার্তা অনলাইন


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: