বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০

মার্কিন গবেষনায় প্রকাশ কোরান্টাইনের কথা মহানবী সঃ বলে গেছেন

যখন কোনো মহামারি ছড়িয়ে পড়ে তখন আলাদা থাকার বিকল্প নেই। করোনাভাইরাসের সংক্রমণে সারা বিশ্ব যখন টালমাটাল তখন এই কথাটাই বলছেন সব বিশেষজ্ঞরা। কিন্তু কে সর্বপ্রথম এই কার্যকর পদ্ধতি বাতলে দিয়েছিলেন? প্রশ্নের উত্তরে মার্কিন গবেষক ড. ক্রেইগ কনসিডাইন বলেন, তিনি আর কেউ নন, হযরত মুহাম্মদ (সা.)।


ড. ক্রেইগ কনসিডাইন যুক্তরাষ্ট্রের টেক্সাসের রাইস ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিষয়ের অধ্যাপক। দিনকয়েক আগে যুক্তরাষ্ট্রের গবেষণা ও সংবাদভিত্তিক ম্যাগাজিন নিউজউইকে লিখিত এক প্রতিবেদনে তিনি এমন দাবি করেন।
তিনি লিখেছেন, ‘সংক্রামক রোগের বিস্তার রোধে কোয়ারেন্টাইন অর্থাৎ বিচ্ছিন্ন থাকার বিষয়ে একমত হয়েছেন সব চিকিৎসাবিজ্ঞানীরা। আপনারা কি জানেন, পৃথকীকরণের এই পরামর্শ সর্বপ্রথম কে দিয়েছিলেন? তিনি হযরত মুহাম্মদ (সা.)। ১৪০০ বছর পূর্বে এমন এক সময় তিনি এ কথা বলেছেন যখন মহামারি সম্পর্কে কোনো বিশেষজ্ঞ ছিল না। এটা একটা দুর্দান্ত পরামর্শ।’
ড. ক্রেইগ কনসিডাইন তার লেখায় মহানবীর (সা.) একটি বাণীও উদ্বৃত করেছেন। সেটি হল, ‘যখন কোনো ভূখণ্ডে মহামারি ছড়িয়ে পড়ে তখন সেখানে প্রবেশ করো না। পক্ষান্তরে মহামারি যদি তোমার অবস্থানস্থল পর্যন্ত চলে আসে তবে তুমি স্থান ত্যাগ করো না।’

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: